,

কিডনির পাথর প্রতিরোধের উপায়

সময় ডেস্ক : খাদ্যাভ্যাসের কিছু পরিবর্তন এবং পর্যাপ্ত পানি পান করা কিডনির পাথর প্রতিরোধের গুরুত্বপূর্ণ অংশ। কিডনির পাথর বেরিয়ে গেলেও আবার হওয়ার আশঙ্কা থাকে। তাই যাঁদের একবার পাথর হয়েছে, তাঁদের কিছু পরামর্শ মেনে চলতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি মনে রাখতে হবে সেটি হলো, পর্যাপ্ত পানি পান করতে হবে যাতে শরীর শুষ্ক না থাকে।
কতটুকু পানি আপনার জন্য পর্যাপ্ত, তা নির্ভর করে আপনার কাজের ধরন, অবস্থান ও জলবায়ুর ওপর। যাঁরা বাইরে মাঠে কাজ করেন তাঁদের শরীরে পানির প্রয়োজন নিশ্চিতভাবে ঘরে এসির ভেতর অবস্থানরত মানুষের চেয়ে বেশি। যাঁদের আগে পাথর হয়েছে তাঁদের বেলায় সাধারণত বলা হয় এমন পরিমাণ পানি ও তরল পান করুন, যাতে প্রস্রাব ২৪ ঘণ্টায় দুই লিটারের মতো হয়। এটি দেখতে যেন অনেকটা পানির মতোই হয়। অবস্থানভেদে দুই থেকে চার লিটার পান করার প্রয়োজন হতে পারে। কোনো অসুখের কারণে প্রস্রাবের প্রবাহে বাধা অথবা সংক্রমণ থাকলে তার চিকিৎসা করাতে হবে। খাদ্যে লবণের পরিমাণ কমাতে হবে। মূত্রতন্ত্র বা কিডনি থেকে পাথর বের করার পর সেটির রাসায়নিক পরীক্ষা করা হয়। ক্যালসিয়াম অক্সালেট পাথরের ক্ষেত্রে যেসব খাদ্যে অক্সালেট বেশি থাকে তা কম খেতে হবে; যেমন—পালংশাক, স্ট্রবেরি, মাখন, চকোলেট, দুগ্ধজাতীয় খাবার। প্রস্রাবে সাইট্রেট কম থাকলে পটাসিয়াম সাইট্রেট খেতে দেওয়া যেতে পারে। এটি প্রস্রাবে এসিডোসিস কমায়। অজ্ঞাত কারণে প্রস্রাবে ক্যালসিয়াম বেড়ে গেলে মূত্রবর্ধক থায়াজাইডজাতীয় ওষুধ দেওয়া যেতে পারে। ইউরিক এসিড থেকে পাথর হলে লাল মাংস খাওয়া কমাতে হবে।
অনেক ক্ষেত্রে অ্যালোপিউরিনল ওষুধ দেওয়া যেতে পারে। মেটাবলিক সমস্যার জন্য পাথর হলে তার চিকিৎসা করতে হবে। প্যারাথাইরয়েড গ্রন্থির অতিরিক্ত কার্যকারিতা বা টিউমার থাকলে তার শল্যচিকিৎসা করাতে হবে। অতিরিক্ত পরিমাণে ভিটামিন সি (যা শরীরে অক্সালেটে পরিণত হয়) ও ভিটামিন ডি (শরীরের ক্যালসিয়ামের পরিমাণ বাড়ায়) খাওয়া পরিহার করতে হবে। তবে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন শরীরের জন্য ভালো।
মনে রাখতে হবে : অনেক রোগীই ওষুধ চান, যা খেলে পাথর গলে বের হয়ে যাবে। সত্যিকার অর্থে এমন কোনো কার্যকর ওষুধ নেই। তাই একবার পাথর হলে, ছোট অবস্থায় তা নিজেই বের হয়ে যেতে পারে, অন্যথায় সেটি বের করে ফেলতে হবে। পাথর কিডনির ভেতর থাকলে কিডনির ক্ষতি হয়। পাথর যাতে কিডনিতে না হতে পারে সে ব্যবস্থা নেওয়া অত্যাবশ্যক।


     এই বিভাগের আরো খবর